NOTICES

কলেজে অনলাইন ভর্তির বিজ্ঞপ্তি

                 উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে উত্তীর্ণ ছাত্রীদের অনলাইনে ফর্ম ভরার সুযোগ থাকবে। বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের নির্দেশ অনুযায়ী এগ্রিগেটে (Best Five Subjects - any five, যাদের একটি  Language Subject  তাদের Language Subject-এর নম্বরটি দ্বিগুণ করে নেওয়া হবে)। নুন্যতম ৪৫ শতাংশ (৪০ শতাংশ সংরক্ষিতদের জন্য) নম্বর থাকলে অনার্স বিষয়ে আবেদন করা যাবে।

              বাঁকুড়া জিলা সারদামণি মহিলা মহাবিদ্যাপীঠের ওয়েব সাইটে (www.bzsmcollege.org) ভর্তি সংক্রান্ত portal ঢুকে Online  Registration  করা যাবে।  তারিখ ১০.০৮.২০২০ থেকে ২০.০৮.২০২০ পর্যন্ত। Registration Form Fill up  করে submit করা যাবে। Core (Hons.) ও Programme (General) Course এ ভর্তির জন্য একত্রে ২০০ টাকা Registration Fee portal এর মাধ্যমে Axis Bank এর Payment Gateway (Easy pay)-তে ঢুকে Debit Card, Credit Card অথবা Internet Banking এর মাধ্যমে অনলাইনে জমা করতে হবে Portal চালু হওয়ার পর ১০ দিনের মধ্যে। ভুল Registration Form জমা করে থাকলে ওই সময়ের মধ্যেই তা বাতিল করে পুনরায় Registration Fee সহ Form দাখিল করা যাবে। Registration Form Fill up এর সময় Portal এর মাধ্যমে বর্তমান CBCS (ChoiceBased Credit System) অনুযায়ী Hons. ও General বা Programme Course option Select  করতে হবে। অনার্সের ক্ষেত্রে একজন student যে কোনো তিনটি অনার্স বিষয়ে Option দিতে পারবে। প্রথম মেধা তালিকা প্রকাশের সম্ভাব্য তারিখ- ২২.০৮.২০২০।

             পছন্দের বিষয়ে তালিকায় নাম উঠলে বিষয় নির্বাচন করে ব্যাঙ্কের মাধ্যমেই পূর্বের মতো নির্দিষ্ট Admission Fee জমা করতে হবে। বর্তমান CBCS অনুযায়ী একজন B.A  ও B.Sc Hons. student   তে তার Hons.বা core  subject  ছাড়াও আরো একটি Elective Subject এবং একটি Ability Enhancement Compulsory Course (AECC) হিসাবে Environmental Science পড়তে হবে। অন্যদিকে একজন B.A General course বা Programme এর student কে দুটি Elective বিষয়, একটি Modern Indian Language  (MIL)  হিসাবে বাংলা অথবা সংস্কৃত এবং AECC হিসাবে Environmental Science পড়তে হবে। B.Sc General Course বা Programme student  কে তিনটি Elective বিষয় এবং AECC হিসাবে Environmental Science পড়তে হবে।

             Admission Fee  জমা দেওয়ার আগে Online Portal  এর মাধ্যমে student দের তাদের elective বিষয়গুলিকে অর্থাত্ B.A ও B.Sc Hons.  এর ক্ষেত্রে একটি Generic Elective Subject (অন্য কোনো Hons. এর বিষয় থেকে), B.A General Course এর ক্ষেত্রে দুটি Elective বিষয় ও একটি MIL এবং B.Sc General Course এর ক্ষেত্রে তিনটি Elective বিষয় চয়ন করতে হবে। Website ও ভর্তির Portal-এ উল্লিখিত তারিখের মধ্যে টাকা জমা দিয়ে ভর্তি না হলে সেই বিষয়ের মেধা তালিকা থেকে তার নাম বাদ পড়বে। পরবর্তী মেধা তালিকাগুলিতে পছন্দ করা বাকী দুটি Hons. বিষয়ে নাম প্রকাশিত হবার সম্ভাবনা থাকবে। ভর্তি হওয়া ছাত্রীরা পরে দুবার সাম্মানিক বিষয় পরিবর্তনের সুযোগ পাবে। তবে কেবল সাধারণ বিভাগে ভর্তি হওয়া ছাত্রীরা পরে বিষয় পরিবর্তনের সুযোগ পাবে না, কিন্তু অনার্সের জন্যেও আবেদন করা থাকলে যোগ্যতা অনুযায়ী পরবর্তীকালে তার ভর্তির সুযোগ থাকবে। এইভাবে ক্রমন্বয়ে অন্ততঃ ৫ থেকে ৬ টি মেধা তালিকা প্রকাশিত হবে। ২য়, ৩য় ইত্যাদি মেধা তালিকা প্রকাশের তারিখ website এ জানিয়ে দেওয়া হবে। ক্লাস শুরু হলে কলেজে এসে সমস্ত অরিজিনাল ডকুমেন্টস (মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষার Admit Card, Marksheet) এবং উপযুক্ত ক্ষেত্রে Caste Certificate বা Physically Handicapped (PWD) Certificate ইত্যাদি পরীক্ষা করাতে হবে। Aadhar Card থাকলে তার Xerox Copy জমা দেওয়া আবশ্যক। Original Documents পরীক্ষা করার সময় গরমিল বা ভুল ধরা পড়লে কিম্বা Registration ও Admission Fee জমা দেওয়ার রশিদ দেখাতে না পারলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে এবং সেক্ষেত্রে Registration ও Admission Fee  বাজেয়াপ্ত করা হবে। অন্যথায়, অর্থাত্ সঠিক Documents থাকলে তাকে ভর্তির Certificate দেওয়া হবে। কলেজে ভর্তি সংক্রান্ত তথ্য সম্বলিত e-prospectus কলেজের ওয়েব সাইটে পাওয়া যাবে।

           কলেজের ছাত্রী নিবাসে আসন সংখ্যা সীমিত। কেবল অনার্সের ছাত্রীরা হোষ্টেলের জন্য আবেদন করতে পারবে। ভর্ত্তি প্রক্রিয়া চলাকালীনই হোষ্টেলের জন্যেও আবেদন করা যাবে এবং কেবলমাত্র মেধার ভিত্তিতে হোষ্টেল গুলিতে আসন বণ্টন করা হবে। হোষ্টেলে ভর্ত্তির জন্য Hons. Course এ ভর্ত্তির সময়েই option দিয়ে রাখতে হবে। কলেজ শুরুর পর ঐ opted students এর মধ্য থেকে মেধা ও বিষয় অনুযায়ী হোষ্টেলের শূন্য আসন গুলি পুরন করা হবে।

            কেবলমাত্র মেধার ভিত্তিতেই ছাত্রী ভর্ত্তি হবে। SC, ST, OBC - A ও OBC - B ছাড়াও রাজ্য বা জাতীয় স্তরে ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কৃত ছাত্রীরা ভর্ত্তির ক্ষেত্রে নির্ধারিত সুযোগ পাবে। এছাড়া প্রতি Category তেই PWD ( প্রতিবন্ধী ) ছাত্রীদের জন্য নির্দিষ্ট Quota আছে।

          সাধারণ বিভাগে কোন বিষয়ে ২০০ জনের অধিক ছাত্রী ভর্ত্তি হলে পৃথক সেকশনের ব্যাবস্থা করা হবে।

প্রতিটি ছাত্রীকে অবশ্যই নিজের মোবাইল নম্বর ও ই - মেল আইডি দিতে হবে।